কলম আর চাপাতির যুদ্ধ নাকি যুক্তিবিদ্যা আর মানসিক অন্ধ্যাত্মতার যুদ্ধ

.

নাস্তিকতা নিয়ে ব্লগে লিখালিখি করে মাসের মধ্যে ৪জন মেধাবী, শিক্ষিত, গুণী ব্লগারকে হত্যা করা হয় ২০১৫ সালের দিকে  তারা হলো অভিজি রায়, ওয়াশিকুর রহমান বাবু, অনন্ত বিজয় দাস, নিলয় চ্যাটার্জী (Library of Congress, 2015) (CNN, 2016) (BBC, 2015) ২০১৩ সালের দিকে রাজীব হায়দার নাম আর একজন ব্লগারকে তারই বাসার সামনে কুপিয়ে হত্যা করা হয়  এদের মধ্যে অভিজি রায় একজন স্বনামধন্য বাংলাদেশীমার্কিন লেখক ছিলেন যেকোনো ভদ্র, মানবিক সমাজে অন্যায় ভাবে খুন করার দায়ে খুনিদের শাস্তির ব্যবস্থা করা হতো, কিন্তু বাংলাদেশে প্রকাশ্যে নিহত ব্লগারদের ধর্ম নিয়ে লেখালেখি করার বিরুদ্ধে মন্তব্য করা হয় যা এই হত্যাকান্ড গুলোকে ন্যায্যতা দেয়ধর্ম নিয়ে লেখালেখি করে কারো ধর্মানুভুতিতে আঘাত না দিলেই তো আজ এই সকল ব্লগার রা খুন হতো না‘- এটাই ছিল বাংলাদেশের সরকারি উচ্চপদস্থ লোকদের প্রকাশ্য মন্তব্য (CNN, 2016), এমনকি বেশিরভাগ সুশীল সমাজের শিক্ষিত শান্তিপ্রিয় মানুষদের একই মন্তব্য ছিল আর অশিক্ষিত, গরিব, গ্রামাঞ্চলে বসবাসকারীদের কি মন্তব্য হতে পারে তা কি বলার প্রয়োজন থাকতে পারে?

.

এর পরে ২০১৬ সালে রাজশাহীতে একজন ইংরেজি প্রফেসরকে একজন ছাত্র গলায় ছুরিকাঘাত করে (Graham-Harrison & Hammadi, 2016), যার কারণ দর্শিয়ে ইসলামিক স্টেট অনলাইন বার্তা দেয় যে নাস্তিকতা প্রচারের দায়ে তার খুন যথাযোগ্য (Tharoor, 2016) এরই দুইদিন পরে ঢাকায় সমকামী এক্টিভিস্ট জুলহাস মান্নান তার বন্ধু তনয় মজুমদারকে তাদেরই বাসায় কুপিয়ে হত্যা করা হয় এবং সূত্রমতে তাদের হত্যার পর খুনিরাআল্লাহুআকবারবলে প্রস্থান করে (Tharoor, 2016)  প্রথমে ব্লগারদের তারপর যারা নাস্তিকতা ধর্মনিরপেক্ষতা প্রচার করে তাদের, এরপর সংখ্যালঘুদের সেইসব মুসলিমদের ওপর আক্রমণ চালানো হয় যারা বাংলাদেশকে চরমপন্থী ইসলামিক সমাজে পরিণত হতে দিতে চায় না (Graham-Harrison & Hammadi, 2016)  ২০০৪ সালের ২৭ শে ফেব্রুয়ারী প্রথাবিরোধী লেখার দায়ে মৌলবাদ জে এম বি হামলা চালায় বাংলাদেশের প্রখ্যাত লেখক হুমায়ুন আজাদের ওপর (Roy, 2014)  এমনকি ধর্মনিরপেক্ষতা নিয়ে যেকোনো রচনা প্রকাশের বিরুদ্ধে হুমকি দেয়া হয় বিভিন্ন প্রকাশকদের, কিন্তু এই সকল হুমকির মুখেও মতামত প্রকাশের অধিকার  রক্ষার্থে ধর্মনিরপেক্ষ লেখালিখি প্রকাশ করে নিজেরই অফিসে ২০১৫ সালে খুন হন ফয়সাল আরেফিন দীপন, জাগৃতি প্রকাশনীর কর্ণধার, যিনি অভিজি রায় এর সর্বাধিক লেখার প্রকাশক ছিলেন (CNN, 2016) (Kumar, 2015)  ওইদিনই অভিজি রায়এর লেখার আর একজন প্রকাশক আহমেদুর রাশিদ টুটুল হামলার শিকার হন (Kumar, 2015)

.

এর মধ্যে বাংলাদেশ সরকারের ভূমিকা অতুলনীয়, তথ্য যোগাযোগ প্রযুক্তি আইন ধারা ৫৭ ব্যবহার করে ২০১৩ সালের পহেলা এপ্রিল ব্লগারদের খুনিদের গ্রেফতার করার বদলে খোদ ব্লগারদের গ্রেফতার করে জেলে পুড়ে দেয়া হয় আসামির মতো করে (Library of Congress, 2015)  এদের মধ্যে রয়েছে শুভ্রত শুভ, যিনি মুক্তিযুদ্ধের কিছু অজানা তথ্য নিয়ে লিখালিখি করে, আরেকজন রাসেল পারভেজ, যিনি আমেরিকা থেকে উচ্চ শিক্ষা নিয়ে মাতৃভূমির টানে অর্থনৈতিক সমবৃদ্ধি উচ্চমানের জীবনযাত্রা ছেড়ে দেশে ফিরে এসে স্কুলে শিক্ষকতা শুরু করেন  এদেরকে আসামির মতো হাতকড়া পরিয়ে জেলে পুরা হয় এবং আরো ৮৪ জন ব্লগারের লিস্ট প্রকাশ করা হয় গ্রেফতার করার জন্য (Roy, 2014) এই ৫৭ ধারা মূলত স্বাধীনমত প্রকাশের অধিকারকে ক্ষুন্ন করার জন্যই ব্যবহার করা হয় কিন্তু একে সাজানো হয়েছে অন্য মোড়কে ! এই ধারায় বলা হয়েছে, এমন সব প্রকাশনা যাতে আইন আদেশ ক্ষুন্ন হওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হয় এবং যা ধর্মানুভুতিতে আঘাত করে বা একে অন্যের বিরুদ্ধে ক্ষুব্ধ করে, সে ধরণের প্রকাশনা বা রচনা একটি শাস্তিযোগ্য অপরাধ ধর্মগ্রন্থে  বিধর্মীদের প্রয়োজনে খুন করার কথা লিখা থাকবে, কারো চোখে তা ত্রুটিপূর্ণ মনে হলে বলা যাবে না, কারণ তাতে অন্যের ধর্মানুভুতিতে আঘাত লাগে ! সেই ধর্মানুভূতি যা অন্ধ, যা ঠিকভুল, সাদাকালোর মধ্যে তফা করতে জানে না ! কিন্তু প্রশ্ন করা, মন্তব্য করা যাবে না তাতে  ধর্মানুভুতিতে আঘাত লাগে যা একটি শাস্তিযোগ্য অপরাধ ! তাহলে স্বাধীনমত প্রকাশের অধিকার রইলো কোথায় ?

.

কিছু কিছু ব্লগার বিদেশে আশ্রয় চেয়ে আবেদন করেও ব্যর্থ হয়েছে (Meyer, 2013) (Library of Congress, 2015) (The Daily Star, 2015)  তাহলে কি আস্তে আস্তে পুরো বিশ্বই একমত পোষণ করবে যে, ধর্মানুভুতিতে আঘাত লাগে এমন কিছু করোনা তাতে যদি তোমার অনাকাঙ্খিত ঘটনার সম্মুখীন হতে হয় বা প্রাণ নাশ হয় সেটা তোমারই কর্মফল, তাই কেউ তোমাকে সাহায্য করবে না, তোমার পক্ষে কিছু বলবে না তাদের থামাবে না, শাস্তি দেবে না যারা ধর্ম নিয়ে, জীবন নিয়ে, সমঅধিকার লিঙ্গ নিয়ে বিজ্ঞানসম্মত প্রমাণনির্ভর যৌক্তিক আলোচনা শুনলেই চাপাতি নিয়ে কোপাতে ছুটে আসে ?

.

.

References

BBC, 2015. Death for Bangladesh blogger killers, s.l.: BBC.

CNN, 2016. Bangladeshi bloggers: What we want the world to know, BANGLADESH: cnn.

Graham-Harrison, E. & Hammadi, S., 2016. Inside Bangladesh’s killing fields: bloggers and outsiders targeted by fanatics, Bangladesh: The Observer.

Kumar, N., 2015. A Secular Publisher Is the Latest Bangladeshi Killed By Suspected Islamist Radicals, New Delhi: TIME.

Library of Congress, 2015. Bangladesh: Four Bloggers Killed Since February. Library of Congress.

Meyer, S. D., 2013. A Bangladeshi Blogger’s Asylum Dilemma, s.l.: VICE.

Roy, A., 2014. Biswasher Virus. 1st ed. Dhaka: Jagriti Prokashoni .

Tharoor, E., 2016. These Bangladeshi bloggers were murdered by Islamist extremists. Here are some of their writings, s.l.: The Washington Post.

The Daily Star, 2015. Blogger killed again, Dhaka: The Daily Star.

.

.

26 Responses

  1. কিসের সাথে কি মিলাচ্ছেন? ধর্ম খুবই সেন্সিটিভ একটা বিষয়।ধর্ম নিয়ে আজেবাজে কথা শুনলে সবারই খারাপ লাগে। তবে এ নিয়ে নিরীহ মানুষের উপর আক্রমণ করাটাও সমর্থন করি না কোনোভাবেই।

  2. অপেক্ষা কর,তোর বাড়িতেও আগুন দিব। একটাও বিধর্মী রাখব না এই দেশে।

  3. চমৎকার পর্যবেক্ষন। ভালো লাগলো লেখাটি।

  4. আপনার লেখা পড়েও কিন্তু মনে হলো যে আপনি মুসলিমদের প্রতি তীব্র ঘৃণা পোষণ করেন। নইলে শুধুমাত্র “মুসলমানদের” মন রিডিং না করে মানুষের মন রিডিং করতেন।

  5. বাহ, একজন মুসলিম বিধর্মীদের প্রতি কতটা ঘৃণা ধারণ করে তাতো আপনি মুসলমান না হয়েই জেনে গিয়েছেন !! এরকম মিথ্যাচার আর মনগড়া কথা বলে কি লাভ আপনাদের? কেন বিভেদ সৃষ্টি করতে চান সাধারণ মানুষের মনে? দেশটা তো আপনারও। নাকি ভুলে গেছেন সে কথা?

  6. একজন ব্যক্তি মিথ্যা কথা বলে, ধর্মের অপব্যাখ্যা করে অনেকগুলো বিয়ে করলো। তাতে দোষটা কার ? ওই ব্যক্তির নাকি ধর্মের?

  7. সময় থাকতে বাংলাদেশ থেকে সমকামীদের দ্রুত বিদায় করতে হবে।

  8. লেখাটি নতুন করে ভাবালো। ভালো পর্যবেক্ষন।

  9. তোদের মত কাফেরদের জন্য আমরা এই জগতে রেখে দিয়েচি চাপাতি আর কিরিচ। একবার দেশে আসো সোনা বাবু। তারপর মজা দেখাব।

  10. হারামখোর তুই আসলে অমানুষের বাচ্চা

  11. তুই থাকস লন্ডনে কুত্তার বাচ্চা, একবার দেশে আয়। কিভাবে কোপামু তারপর দেখবি

  12. এইসব উগ্রবাদীদের পেছনের হাত অনেক শক্ত। একা কিছু করা হয়তো সম্ভব হবে না তবে ধীরে ধীরে মানুষের মনে এদের সম্পর্কে ধারনা দিতে হবে। তাহলেই হয়তো একদিন এদের বিরুদ্ধে জনপ্রতিরোধ গড়া সম্ভব হবে।

  13. বিশ্বের সব বড় বড় ধনী দেশগুলোই জঙ্গীবাদের মূল পৃষ্ঠপোষক। নিজেদের স্বার্থেই তারা জঙ্গীদের তৈরি করেছে। আর এখন এইসব জঙ্গীরা তাদের বিরুদ্ধেই অস্ত্র ধরেছে। যারা জঙ্গী তৈরি করেছে আর যারা তাদের এখন পরিচালিত করছে তারা সবাই নিজেদের স্বার্থের জন্য করছে। মাঝখান থেকে মরছে কিছু সাধারণ মানুষ।

  14. তথাকথিত মুসলিমদের ‘মনুষ্যত্ব’ নেই আছে শুধু ‘ধর্মানুভুতি’। সেটিও খুব নড়বড়ে, কেউ কিছু বললেই আঘাতে জর্জরিত হয়।

  15. ঢিলটি ছুঁড়লে পাটকেলটি খেতে হয়। যার যার কর্মফল ভোগ করতে হয়।

  16. এই দুনিয়া থেকে সমস্ত কাফের, মুরতাদ বিদায় করা হবে। দেখে নিস তোরা।

  17. সব শিয়ালের এক রা। নিজেদের রূপটা দেখালেন এইবার।

  18. যে কথাগুলো আপনি খুবই স্বাভাবিক ও সাধারণ কথা বলে চালাতে চাইলেন সেগুলো কি আপনি পরিবার,অফিস,রাস্তাঘাট বা অন্য যে কোনো জায়গায় হরহামেশা বলে থাকেন? নিশ্চই না?

  19. আপনার লেখা পড়ে খুব উদ্বুদ্ধ হই যে আমাদের জন্যেও কেউ ভাবে!

  20. খানকি মাগি সাহস থাকলে দেশে আয় তাড়াতাড়ি। আমি অপেক্ষা করব। তোকে যেখানেই পাবো আগে তোরে রাস্তার পাশে ফেলে দলবেঁধে ধর্ষণ করবো পরে টুকরো টুকরো করে কেটে কুকুরকে খাইয়ে এই বাংলায় ইসলামের শাসন পুনরায় স্থাপিত করবো ইনশাল্লাহ। নারায়ে তাকবীর আল্লাহু আকবর।

  21. লেখস তো শুধু ইসলামের বিরুদ্ধে, অন্য ধর্মের বিরুদ্ধে কি লিকিশ সবই দেখি। তোরে গর্দান এক কোপে ধড় থেকে ফেলে দিতে পারলে ভালো লাগতো

  22. চোখের বদলা চোখ তুলে ফেলাই যদি রীতি হয় তবে পৃথিবীতে তো সব অন্ধ হয়ে যাবে একদিন।

  23. শুধু ইসলাম ধর্ম নিয়ে লিখতে ভালো লাগে? তাই না? হারামী নাস্তিক কাফেরের বাচ্চা

  24. এইসব লেখা লিখে কি লাভ হবে, কিছুই হয়না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *