গুম , হত্যা, বাংলাদেশ এবং আমরা

.

.

গুম বা নিখোঁজ বাংলাদেশের একটি খুব সাধারণ ঘটনা। রাজনৈতিক ব্যক্তি থেকে শুরু করে ব্যবসায়ী, সাংবাদিক, মুক্তমনা ব্লগার , এবং বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা অনেকেই বাংলাদেশে গুম হয়েছেন। এই ক্ষেত্রে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর কার্যকলাপ প্রশ্নবোধক । ২০০৯ সালে বর্তমান আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর এর পরিমাণ আরো বেড়ে গিয়েছে। বিভিন্ন বিরোধী দলের রাজনৈতিক ব্যক্তিবর্গ এই সময়ে গুমের শিকার আরো বেশি হয়েছেন। বাংলাদেশী মানবাধিকার সংস্থার তথ্য অনুযায়ী এই এক যুগে কমপক্ষে ৬০০ মানুষ গুমের শিকার হয়েছিলেন । এদের মধ্যে কেউ কেউ কিছু দিন পর ঘরে ফিরেছেন (গোপন কক্ষে নির্যাতিত হয়েছেন নিরাপত্তা বাহিনীর দ্বারা ) আবার কেউ কেউ নিরাপত্তা বাহিনীর হাতে ক্রসফায়ারে মারা গিয়েছেন এবং কেউ কেউ এখনো নিখোঁজ রয়েছেন । অনেকের নামে মিথ্যা মামলা দিয়ে পলাতক আসামি করা হয়েছে। আবার কেউ কেউকে গুমের কয়েকদিন পর মিথ্যা মামলা দিয়ে আটক দেখানো হয়েছে।

.

গুমের শিকার হওয়া ব্যক্তিবর্গের সঠিক পরিসংখ্যান পাওয়া কষ্টসাদ্ধ ব্যাপার কারণ পরিবার থেকে গুমের কথা বলা হলেও স্থানীয় প্রশাসন থেকে কোনো মামলা বা সাধারণ ডায়েরি করতে দেয়া হয়নি। ভিক্টিমের পরিবার বিভিন্ন থানায় যোগাযোগ করেও কোনো ফল পাননি উল্টো তাদেরকে আরো হয়রানি এবং মিথ্যা মামলার ভয় দেখানো হয়েছে। পরিবার গুলো আজও তাদের প্রিয়জনের ফিরে আসার স্বপ্ন বুকে বেঁধে রয়েছেন। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এক প্রতিবেদনে বলেছে যে, বাংলাদেশে বলপূর্বক নিখোঁজের শিকার ৮৬ জন ব্যক্তি এখনো নিখোঁজ রয়েছেন (Human Rights Watch, 2021)২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ১১৫ জনের সাক্ষাৎকারের ভিত্তিতে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে, বলছে এইচআরডাব্লিউ। ১১৫ জনের মধ্যে রয়েছেন গুম হওয়া ব্যক্তিবর্গের পরিবারের সদস্য এবং প্রত্যক্ষদর্শী । হিউমান রাইটস ওয়াচ এই গুমের ঘটনার রহস্য উন্মোচন করতে আন্তর্জাতিক নিরপেক্ষ তদন্তের সুপারিশ করেছে।

.

হিউম্যান রাইটস ওয়াচ দাবি করেছে যে প্রতিবেদনটি তৈরি করার সময় তারা দেখেছে যে, সমালোচকদের মুখ বন্ধ করতে এবং তাদের মত দাবিয়ে রাখতে গুম এবং গুমের হুমকিকে ব্যবহার করা হয়েছে। হিউমান রাইটস ওয়াচ তদন্তে বের হওয়া গুমের শিকার কয়েকজন ব্যক্তিবর্গের নাম উল্লেখ করা হলো; বিএনপি নেতা ইলিয়াস আলী , বিএনপি নেতা আব্দুল কাদের ভূঁইয়া, বিএনপি নেতা নূর হাসান হিরু, ছাত্র শিবির কর্মী মোহাম্মদ রেজাউন হুসাইন, তপন চন্দ্র দাশ (ব্যবসায়ী), মোহাম্মদ ফখরুল ইসলাম (ব্যবসায়ী), মীর আহমেদ বিন কাশেম প্রমুখ (BBC News Bangla, 2021)মোস্তফা কামাল পলাশ একজন নিয়মিত ব্লগার যিনি তার ব্লগে উল্লেখ করেছিলেন যে বিভিন্ন মুক্তমনা ব্লগারদের কোনো নির্দিষ্ট কারণ ছাড়াই নিরাপত্তা বাহিনী প্রথমে গুম করে তারপর ৭-৮ দিন পর মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার দেখানো হচ্ছে। যেমন ব্লগার জুলভার্ন (আসল নাম হুমায়ুন কবির) কে লঞ্চ যাত্ৰাৱ সময় গুম করা হয় তারপর পরিবারের লোকজন প্রশাসনের কাছে খোঁজ খবর নিতে গেলে প্রশাসন গ্রেপ্তার করার কথা অস্বীকার করে (Polash, 2018)বাংলাদেশের অন্যতম প্রথম সারির জাতীয় সংবাদপত্র দৈনিক কালেরকণ্ঠেপ্রতিবেদন প্রকাশ হবার পর গুমের ঠিক ৯ দিন পর সরকারবিরোধী লেখালেখির কারণে তাকে গ্রেপ্তার দেখানো হয় (Kaler Kontho, 2018)

.

বিচার বহির্ভূত হত্যাকাণ্ডসহ এই সকল গুমের ঘটনার জন্য বিভিন্ন মানবাধিকার রক্ষাকারী সংস্থা এবং জাতিসংঘ বাংলাদেশ বর্তমান সরকারের তীব্র নিন্দা জানানো হয়েছে কিন্তু এই সরকার এগুলো কোনো কিছু আমূলে না নিয়ে সে তার আপন গতিতেই চলছে। বিভিন্ন নিরপেক্ষ তদন্তে (হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল) প্রকাশ পেয়েছে যে ( এই গুম বা বিচার বহির্ভূত হত্যাকাণ্ডে বাংলাদেশ পুলিশ এবং একটি আধা সামরিক বাহিনী র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) সম্পূর্নভাবে জড়িত। যদিও এই দুই সংস্থা পুরোপুরি ভাবে এই কথা অস্বীকার করেছে। স্বাধীন দেশে গুম হওয়ার ভয় কখনোই একটি জাতির জন্য সুখকর নয়। বিরোধীদলীয় রাজনীতি করা কিংবা সুষ্ঠ ভাবে সরকারের দুর্নীতি নিয়ে লেখা লেখি করার পরিণাম যদি গুম এবং হত্যা হয় তাহলে এর জবাবদিহিতা একমাত্র সরকার এবং সরকারের পালিত নিরাপত্তা বাহিনীকেই দিতে হবে। দেশের মানবাধিকার সংস্থাগুলোকে আরো যুগোপযুগী ভূমিকা পালন করতে হবে এবং সাথে করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে আরো কঠিন ব্যবস্থা সরকারের বিরুদ্ধে নিতে হবে।

.

.

.

.

.

.

References

BBC News Bangla, 2021. গুম: বাংলাদেশে বলপূর্বক নিখোঁজের শিকার হওয়া ৮৬ জনকে আজও পাওয়া যায়নি – হিউম্যান রাইটস ওয়াচ, s.l.: BBC News Bangla.

Human Rights Watch, 2021. Bangladesh: 86 Victims of Enforced Disappearance Still Missing. [Online]
Available at:
https://www.hrw.org/news/2021/08/16/bangladesh-86-victims-enforced-disappearance-still-missing
[Accessed 22 April 2022].

Kaler Kontho, 2018. নিখোঁজ হওয়ার ৯ দিন পর ব্লগার জুলভার্ন গ্রেপ্তার, s.l.: Kaler Kontho.

Polash, M. K., 2018. দিনে-দিনে ব্লগারদের গুম ও গ্রেফতার লিষ্ট দীর্ঘায়িত হচ্ছে: কান্ডারি অথর্ব > শের শায়রি > জুলভার্ন > এর পরে কি আপনি?. [Online]
Available at:
https://m.somewhereinblog.net/mobile/blog/mostofa_kamal/30259142
[Accessed 22 April 2022].

.

.

23 Responses

  1. আপনার জ্ঞান বুদ্ধি এত কম তাই এইসব আবোল তাবোল লেখেন

  2. আমি অবাক হয়ে যাই এসব লেখা দেখে। লেখা দেখলেই বুঝতে পারা যায় যে এই লোকের মেধা কত কম। জ্ঞান বুদ্ধি কম হলেই মানুষ এই জাতীয় অথর্ব লেখা লিখতে পারে

  3. এইসব নির্বোধগুলা তো শুধু মরে গিয়ে শেষ হয়ে যায়। এদেরকে যারা এই পথে নিয়ে আসে তাদেরকে শাস্তির আওতায় আনা দরকার।

  4. চমৎকার লেখনী ও যুক্তি। কিপ ইট আপ ব্রো

  5. হায়রে ধর্ম ! হায়রে মানুষ ! কে কার জন্য বুঝি না।

  6. হিন্দুরা যে গরু জবাই করলে মানুষ মারে, লন্ডনে যে এসিড মারে, ইহুদিরা যে মুসলমান মারে, বৌদ্ধরা যে মুসলিমদের উপর নির্যাতন করে এইসময় তো তুই কেন কেন করস না। শুধু মুসলমান হইলেই তোদের যত সমস্যা। তোর সব কেনর উত্তর পাবি কোপানি খাইলে।

  7. শালা খানকির পো তোর কি সমস্যা?

  8. শুয়োরের বাচ্চা চড়াইতে চড়াইতে মেরে ফেলবো।

  9. কুত্তার বাচ্চা তোরে সামনে পাইলে ডগি স্টাইলে চুইদা পাছা ফাটাইয়া ফালাইমু, খানকির বাচ্চা।

  10. বেয়াদবির একটা সীমা থাকা উচিত। তোরে শাস্তি দেওয়ার সময় আসছে।

  11. হালার পো তোরে না মানা করসিলাম লেখালেখি করতে? তারপরও? দাড়া তোরে মজা বুঝানোর সময় হয়ে গেসে।।

  12. শালা তোরে আমি যেদিন সামনে পাবো চাপাতি দিয়া কোপাইয়া তোর টুকরা টুকরা করে শেয়াল কুকুরকে খাওয়াবো।

  13. তোর ঠ্যাং ভাইঙ্গা হাতে ধরাই দিমু শালা মাগিবাজ

  14. হালার পো তোরে না মানা করসিলাম লেখালেখি করতে? তারপরও? দাড়া তোরে মজা বুঝানোর সময় হয়ে গেসে।।

  15. সাহস থাকলে দেশে আয়তো দেখি, তারপর দেখি তোর কতবড়ো হ্যাডম?

  16. ধর্ম নিয়ে এই জাতীয় কথা বলা একদম ঠিক না ভাইজান

  17. এই হতচ্ছাড়া কুত্তে কি আওলাদ? কি বলিস এইগুলা?

  18. পাহাড়ি ধসের ঘটনায় আমি শোকাহত।আর যেনও এরকম আর না ঘটে সে দিক দিয়ে খেয়াল করতে হবে।

  19. আমার অনেক খারাপ লাগছে এই ঘটনা শুনে সত্যি আমি মমাহত।

  20. এই ব্লগার নাস্তিক এর বাচ্চা তোদের এই বিষয় নিয়ে এতো পেটে ব্যাথা কেনোও।তোরা মূত্যকে ভয় করিস না।

  21. ভাই আপনার এই লেখা পড়ে আমার অনেক খারাপ লাগছে।আপনাকে অনেক ধন্যবাদ।

  22. ভাই আপনার এই লেখা পড়ে আমার অনেক খারাপ লাগছে।আপনাকে অনেক ধন্যবাদ।

  23. এই শোন নাস্তিকরা তোদেরকে কেউ বিশ্বাস করে না।তোদের এই লেখাকে কেউ বিশ্বাস করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *