রাষ্ট্রীয় গুন্ডামি বা ফ্যাসিবাদের দেশ, আমাদের ‘গণতান্ত্রিক’ বাংলাদেশ

.

রাজনীতির খেলা বড়োই আজব খেলা এখানে কে কখন বন্ধু থেকে বিরোধী আর বিরোধী থেকে বন্ধুতে পরিণত হয় তা অনুধাবনযোগ্য নয়  ২০০৭২০০৮ সালে আর্মি শাসিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে যখন হাসিনাখালেদাকে রাজনীতির অঙ্গন থেকে সরিয়ে ফেলতেমাইনাস টুনীলনকশা করা বাস্তবায়নের হাজারো চেষ্টায় তাদের দুর্নীতির দায়ে কারাবন্দি করা হয়, তখন পর্দার আড়ালে অন্যতম কলাকুশলী ছিল ডিজিএফআই সেই ডিজিএফআইকেই পরবর্তীতে ২০১৪ সালে সরকার প্রধান শেখ হাসিনা ৩০ শতাংশ হারে মূল বেতনের ওপর বিশেষ ভাতা প্রদানের ঘোষণা দেন (করিম, ২০০৯) বর্তমানে ফ্যাসিবাদী হাসিনা সরকারের রাজনৈতিক স্বার্থরক্ষার সর্বত্ত্বম হাতিয়ার রাষ্ট্রীয় অর্থে ভাড়াকরা গুন্ডা এই ডিজিএফআই

.

এক কথায় এই ডিজিএফআইয়ের পরিচয় দিতে গেলে, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর, যাদের ভূমিকা বাংলাদেশের অভ্যন্তরে গোয়েন্দা কার্যক্রম চালানো  ১৯৭২ সালে শেখ মুজিবর রহমান ডিএফই নামের এই প্রতিষ্ঠান চালু করেন কিন্তু পরবর্তীতে ১৯৭৭ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান কাঠামোগত পরিবর্তনের মাধ্যমে একে ডিজিএফআই নামে নতুন আঙ্গিকে রূপ দেন (উইকিপিডিয়া, 2023) শুরুর দিকে পাকিস্তানের সর্বোচ্চ সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের দ্বারা প্রশিক্ষণ দেয়া হয় বাংলাদেশের এই সামরিক গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের অফিসারদের  মূলত আইএসআইয়ের গঠনতন্ত্র লক্ষ্য রেখেই ডিজিএফআই গঠন করা হয় যার মূল উদ্দেশ দেশের রাজনীতিতে বিশেষ ভূমিকা রাখা (করিম, ২০০৯)  বিভিন্ন সময়ে রাজনৈতিক দল গঠন করে দেয়াই ছিল মূলত ডিজিএফআইয়ের প্রাথমিক কাজ  যেমন জিয়াউর রহমানএর জন্য ১৯৭৮ , এরশাদ এর জন্য রাজনৈতিক দল গঠন করে দেয় জিয়ার মৃত্যুর পরে ২০০৭২০০৮ সালে দেশে সামরিক শাসন চিরস্থায়ী করার লক্ষে হাসিনাখালেদাকে রাজনীতি থেকে মুছে দিতেমাইনাস টুবাস্তবায়নে সবথেকে বেশি কাজ করে এই ডিজিএফআই  এই ঘটনার পরই ডিজিএফআই আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয় গুম, অপহরণ, আইন বহির্ভুত গ্রেফতার এর কারণে ডিজিএফআই নিয়মিত খবরের কাগজের হেডলাইনে জায়গা পায়  

.

২০০৯ আওয়ামীলীগ সরকারের নির্বাচনী অঙ্গীকার ছিল আইন বহির্ভুত হত্যা, ক্রসফায়ার, গ্রেফতার রোধ করা, কেননা তখন বিএনপি সরকারের আমলে ্যাব অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা বিচারবহির্ভুত হত্যা, ক্রসফায়ার সংঘটিত হয় যা মানবাধিকার লংঘনের দায়ে বিশ্ব মানবাধিকার সংস্থা হিউমান রাইটস ওয়াচ থেকে বিলুপ্ত করার জোর দেয়া হয় (Voice of America , 2023) এছাড়াও ডিজিএফআই এর বিরুদ্ধে অভিযোগ আসে যে তারা পেশাগত দায়িত্বের বাইরে রাজনৈতিক স্বার্থ উদ্ধারে ২০০৮ এর তত্ত্বাবধায়ক সরকারের আমলেমাইনাস টুপরিকল্পনা বাস্তবায়নের লক্ষে দেশের বিভিন্ন ব্যাবসায়ী রাজনৈতিক ব্যক্তিকে অযৌক্তিক আটক করে, নির্যাতন করে তাদের থেকে বানোয়াট বয়ান রেকর্ড করে প্রচার করে (বাহার, 2009)  কিন্তু সে সময়ে এসব বেআইনি হত্যা গুম বন্ধের নির্বাচনী প্রতিশ্রুতি দিয়ে হাসিনা সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ থেকে ২০২২ পর্যন্ত বিচারবহির্ভুত গুম, অপহরণ, নির্যাতন, আটক হত্যা এর পরিমান আরো বেড়ে গেছে  হাসিনার ১৫ বছরের শাসনামলে এই পর্যন্ত ৬৪৫ জন গুম হয়েছে  আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে কোনো যৌক্তিক কারণ ছাড়া তুলে নিয়ে গিয়ে, আয়নাঘর নামে গোপন বন্দিশালায় অনির্দিষ্টকালের জন্য বন্দি করে নির্যাতন চালানো হয়  এদের মধ্যে ৮৪ জনের লাশ পাওয়া গেছে, ৩৮৩ জনকে জীবিত বা কারাগারে পাওয়া গেছে বা বাড়ি ফেরত গেছে এবং ১৫৩ জনের কোনো হদিশ পাওয়া যায়নি (Voice of America , 2023)

.

নানারকম অপকর্ম, সন্ত্রাসবাদ জঙ্গিবাদের সাথে যুক্ত বা যুক্ত হওয়ার সন্দেহে ধরে নিয়ে যাওয়া হয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের  হয়তো মনেহবে, এটা তো ভালোই, দেশে আইনের শাসন পোক্ত হবে এবং অপকর্ম কমবে  কিন্তু এগুলো বিচার বহির্ভুত, দেশে যে আইন আছে, আদালত আছে তার কোনো নিয়মনীতি অনুসরণ করেই এইসব ব্যক্তিকে অপহরণ বা গুম করা হয় না  তাই এই ব্যাপারটা যাদের কাছে কার্যকরী বলে মনেহয় তারা ভেবে দেখুন যদি ভুল পরিচয়ে অন্য ব্যক্তির জায়গায় আপনি বা আপনার পরিবারের কেউ ডিজিএফআইয়ের হাতে অপহরণের শিকার হয়, এবং অজানা এক বন্দিশালায় অনির্দিষ্ট কালের জন্য বন্দি করে শারীরিক নির্যাতন চালানো হয় এমন ঘটনার নজিরও  আছে, নাম এক হওয়ায় সেলিম অপহরণের শিকার হয় এবং তার জবানবন্দি অনুযায়ী, একটা গোপন বন্দিশালায় নিয়ে তাকে নির্যাতন করা হয়  সে বন্দীশালার নামআয়নাঘর‘, যার দেয়ালে দেয়ালে অজস্ত্র বন্দিদের নিস্তার পাওয়ার আর্তনাদ লেখা যেখানে দিনের কিছু নির্দিষ্ট সময়ে সবকিছু নিস্তব্ধ হলে শুধু কান্নার আওয়াজ পাওয়া যায় বন্দিশালা থেকে মুক্ত হওয়া সেলিমের মতো আরো কিছু ব্যক্তির বর্ণনা থেকে পাওয়া এই তথ্যগুলো অপহরণকারীরা যখন হাজারো নির্যাতনের পর বুঝতে পারে যে সেলিম সে সন্দেহভাজন নয় যাকে তারা খুঁজছে তখন একটা ভুয়া মামলা করে সেলিমকে কারাগারে পাঠিয়ে দেয়, পরে জামিনে মুক্তি পায় সেলিম (Netra News, 2022)

.

আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে গ্রেফতার দেখিয়ে ব্যক্তিকে আটক করে নিয়ে যাওয়া হলেও, আটককৃত ব্যক্তির পরিবাররা থানা পুলিশের কাছে গিয়েও কোনো সন্ধান পায়না ওই ব্যক্তির, থানার রেকর্ডে কোনো গ্রেফতার দেখানোই হয় না  ঠিক ইলিয়াস আলীর ঘটনার মতো  এমতাবস্থায় আটকৃত ব্যক্তির পরিবার কিরূপ মানসিক যন্ত্রণার শিকার হয় তা ধারণার বাইরে  অনেকের পরিবার জানে না তাদের আপনজন বেঁচে আছে না মরে গেছে, আবার অনেকে প্রিয়জনের দাফন কাফন করার সুযোগ পায় না

.

এই ডিজিএফআই রাষ্ট্রীয় ভাতায় ভাড়াকরা হাসিনা সরকারের গুন্ডার দল  বর্তমানে তাদের প্রধান কাজই হচ্ছে হাসিনার সাথে যে কোনো বিষয়ে যে কেউই মতবিরোধ প্রকাশ করলে তাকে গুম করে ফেলা  ২০০৯ থেকে ২০২৩ অবধি গণতান্ত্রিক রাষ্ট্রে একনায়কতান্ত্রিক ক্ষমতা থাকার মূলমন্ত্র এই ডিজিএফআই এর চাক্ষুষ উদাহরণ হলো প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা  হাসিনার পরামর্শ অনুযায়ী মামলার রায় ঘোষণা না দেওয়াই সুরেন্দ্র কুমার সিনহাকে তার সরকারি বাসভবনে গৃহবন্দী করে রাখা হয় এবং প্রতিনিয়ত ডিজিএফআইয়ের দ্বারা হুমকি দিয়ে দেশত্যাগে বাধ্য করা হয় (BBC News Bangla, 2018)  ফ্যাসিস্ট হাসিনা আর তার রাষ্ট্রীয় অর্থে ভাড়াকরা সন্ত্রাসীদের দৌরাত্ৰ এর উদাহরণ আর কি হতে পারে ?

.

যে দেশে মুক্ত চিন্তাকে নির্দ্বিধায় বধ করছে ধর্মীয় উগ্রপন্থীরা, সে দেশে হাসিনা সরকার মুক্ত রাজনৈতিক মতাদর্শ প্রকাশকারীদের একইভাবে বধ করছে  তবে ধর্মীয় উগ্রপন্থীরা যদি জঙ্গি হয়, সন্ত্রাসী হয়, তাহলে ফ্যাসিবাদী হাসিনা রাজনৈতিক জঙ্গি  উভয়ই সাধারণমানুষের  মত প্রকাশের অধিকারকে ক্ষুন্ন করছে  একজন ধর্মের শাসন অন্যজন ডিজিএফআইয়ের মাধ্যমে আইনের শাসন প্রতিষ্টার নামে অরাজকতার সৃষ্টি করছে  অন্যায়ভাবে জীবনহানি ঘটাচ্ছে  দেশটাকে হাসিনা তার বাপের রাজত্বে অনেক আগেই পরিণত করে গণতন্ত্রকে জনসাধারণের অগোচরে গুম করে হত্যা করে ফেলেছে

.

References

BBC News Bangla, 2018. বাংলাদেশের প্রাক্তন প্রধান বিচারপতি সুরেন্দ্র সিনহা বলেছেন, সরকারের চাপের মুখেই তিনি দেশ ছাড়তে বাধ্য হয়েছিলেন, s.l.: BBC News Bangla.

Netra News, 2022. আয়নাঘর: ডিজিএফআইয়ের গোপন বন্দীশালা, Dhaka: Netra News.

Voice of America , 2023. বাংলাদেশে বিরোধী দল ভিন্নমত দমনে গুমের সিস্টেমেটিক ব্যবহার অব্যাহত, Dhaka: Voice of America .

উইকিপিডিয়া, 2023. প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর. [Online]
Available at:
https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B0%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE_%E0%A6%97%E0%A7%8B%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A6%BE_%E0%A6%AE%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%
[Accessed 8 9 2023].

করিম, ., ২০০৯. ডিজিএফআই, s.l.: মুক্তাঙ্গন.

বাহার, . ., 2009. ্যাব ডিজিএফআই কি বিলুপ্ত হচ্ছে!!!!, s.l.: বাঁধ ভাঙার আওয়াজ .

.

.

30 Responses

  1. তুই দেশে আয়, তারপর দেখ হেফাজত তোকে কি করে

  2. নাস্তিকরা আজ ইসলাম ধমের বিরুদ্দে তাদের কারণে ইসলাম ধম প্রায় হুমকির মুখে।

  3. নাস্তিক ব্লগাররা আমাদের শান্তির ধম ইসলাম ধমকে বিশ্বাস করতে পারছে না।

  4. নাস্তিক ব্লগাররা আমাদের ইসলাম ধমকে বিশ্বাস করতে পারছে না।

  5. ইসলাম ধম শান্তুির ধম। কিন্তু কিছু নাস্তিক ব্লগাররা এই ধমকে নিয়ে কুটুক্তি করছে

  6. রাষ্ট্রকে আসলে ধর্ম মুক্ত রাখাটাই সভ্য সমাজের কাজ। ধর্ম থেকে দেশ আলাদা হবে এটাই কাম্য।

  7. কুত্তার বাচ্চা, ধর্ম না থাকলে তোদের মত জারজদের তখন অনেক সুবিধা হয়। তাই না?

  8. শালার নাস্তিকের বাচ্চাদের কথা শুনলেই গা গুলিয়ে আসে

  9. কাফের ও মুরতাদের চিন্তাগুলো সব সময় ধর্ম হীন হয়। কেন হয় বলতে পারিস ওহে কাফেরের বাচ্চা?

  10. তোর জন্য অপেক্ষা করে আছে চাপাতি ও গুলির সুমুধুর আঘাত। একবার দেশে আয় বাছা। দেশে এসে এসব বাল-ছাল বল।

  11. ভুটকি মাগি, দেশে আয়, জঙ্গলে ফালায়া চুদমু তোড়ে বেশ্যা চুতমারানি মাগি

  12. আপনি কেমন শিক্ষিত??? আবার মুসলিমদের অশিক্ষিত বলেছেন। আমার মনে হয় না আপনি বাংলাদেশি, এবং আপনি মুসলিম। আপনি যে বলেছেন,, ভারতে কোনো সাম্প্রদায়িক দাঙ্গা হয় না তারা মুসলিমদের উপর কোনো অত্যাচার করেনা। এটা কি আপনি যাই দেখছেন। ৪০ লাখ মুসলিমের নাগরিকত্ব যখন কেড়ে নেওয়ার চেষ্টা হচ্ছিল তখন আপনি কোথায় ছিলেনন? এবার আসেন দেশের কথায়,, আপনি কি দয়া করে আমাকে বলবেন বাংলাদেশের কোন জেলায় এবং কোন গ্রামে মুসলিমরা অমুসলিমদের উপর হামলা করেছে??? কারন আমি তো কখনো খবরে এইরকম এইরকম সংবাদ দেখিও নাই এবং শুনিও নাই।

  13. হিন্দুরা কখনই আল্লহকে বিশ্বাস করতে পারে না।তারা বিভিন্ন ভাবে শিরক করে বেড়ায়। তাদের এই ভণ্ডামী কপটতার কারণে আজ বামায় হিন্দুদের প্রতি আক্রমন শুরু হয়ে গেছে।বাংলাদেশে এইরকম কিছু মুসলমান নামক কিছু হিন্দু রয়েছে যারা আল্লাহকে বিশ্বাস করতে পারে না। আর তারা হলো ব্লগার নাস্তিকরা।

  14. বামায় আজ মুসলমানদের উপর হামলায় আমি দুখ প্রকাশ করছি।বৌদ্ধরা আজ যেভাবে মুসলিমদের উপর হামলা করছে এতে এটা মেনে নেওয়া যায় না।সবাই এক্যব্ধ হয়ে এদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে।

  15. আমার সবচেয় খারাপ লাগছে আজকে প্রতিটি মহলে মুসলমানদের উপর হামলা প্রতিবাদ করা হলেও ব্লগাররা আজ বসে কেনও।তারা তো শুনেছি সব অন্যায় এর প্রতিবাদ করে থাকে অথচ আজ কেন তারা বসে রয়েছে। সালা নাস্তিক ব্লগাররা শুওরের বাচ্চারা সবকিছুতে ছন্দবেশে কাজ করে থাকে।

  16. সালা মাদারচুদ এর বাচ্চা দেখ ব্লগার নাস্তিকরা তোদেরকে এইভাবে বামায় বৌদ্ধরা যেভাবে হামলা করছে এই ভাবে তোদের উপর হামলা যদি হামলা হতো তাহলে বুঝতে পারতি কর ধানে কত চাল।

  17. সালা মাদারচুদ এর বাচ্চা দেখ ব্লগার নাস্তিকরা তোদেরকে এইভাবে বামায় বৌদ্ধরা যেভাবে হামলা করছে এই ভাবে তোদের উপর হামলা যদি হামলা হতো তাহলে বুঝতে পারতি কত ধানে কত চাল।

  18. এই শয়তান এর বাচ্চা মুসলিমদের প্রতি তোদের এতো ঘৃণা কেনো।

  19. মুসলিমদের বিরুদ্ধে লেখতে তোদের এত উৎসাহ কেনো।মুসলিমরা তোদের কি করছে।

  20. এই কুলাংগার বাচ্চা এইসব লেখা বন্ধ কর না হলে পরিস্থিতি কিন্তু খারাপ হবে।

  21. মুসলিমদের বিরুদ্ধে এইলেখাটি যেই লেখুক না কেন তার পরিনাম কিন্তু ভালো হবে না।

  22. শুওরের বাচ্চা মুসলিমদের বিরুদ্ধে লিখতে তোর হাত কাপলো না।তোকে এই মূহূতে আমার কাছে পেলে আমি তোকে শেষ করে দিতাম।

  23. এই জানোয়ারের বাচ্চা তোর এত বড় সাহস মুসলিমদের বিরুদ্ধে লিখে ধমের উপর আঘাত হেনেছিস।

  24. একজন ব্লগার এর এই লেখাটিতো আমি কোনও খারাপ দিক দেখছি না।

  25. ব্লগাররা এমনভাবে কবিতার কাব্যের মতো লেখে মনে হয় যে তারা একেবার ফেরেশতা।শয়তানের বা্চ্চা ব্লগার।

  26. এই নাস্তিক ব্লগাররা শোন তোরা কেনও মুসলমানদের পিছনে ঘুরে বেড়াস।

  27. এই নাস্তিকের বাচ্চারা তোকে আমি যেখানে পাবো সেখানেই শেষ করে দিবো।তর বিরুদ্ধে আগে আমি অনেক কিছু শুনেছি কিন্তু এখন তোকে আমি যেখানেই পাবে সেখানেই শেষ করে দেব।

  28. ব্লগারদের বিরুদ্ধে কেনেও এতে রাগ।তারা কি এমন কাজ করেছে। আমি তো খারাপ কিছু দেখি না।

  29. বৌদ্ধরা মুসলিমদের উপর হামলা করছে আর ব্লগাররা মুসলমানদের বিরুদ্ধে রটনা করে বেড়াচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *